Skip to content

“স্কুল” জীবনের আলোকিত সিড়ি

স্কুল বলতে আমরা বিদ্যালয় কে বুঝি। যা বিদ্যা এবং আলোর সন্ধি। বিদ্যালয় বললে কেমন জানি বকা বকা লাগে কিন্তু স্কুল বললে একটা দমকা হাওয়া যেন হৃদয়ের গভীরে আলোড়ন তুলে যায়। কারন বিদ্যালয় শব্দটা হয়তো আমরা অনেক জায়গায় পড়েছি। কিন্তু স্কুল শব্দটা আমাদের শৈশব, কৈশরের রোমাঞ্চকর সব গল্পের সার অংশ।

আজ আমরা বড় হয়ে গেছি। লেখাপড়ার পাঠ চুকিয়ে কেউ চাকুরি, কেউ ব্যবসা, কেউ বা কৃষক। যে যে অবস্থানেই থাকি না কেন সবার স্কুলের গল্পগুলো প্রায় একই রকম। শিশির ভেজা সকালে শীত কাটানোর জন্য বাই সাইকেল প্রতিযোগিতা, ক্লাসে সামনের সিটের জন্য ঝগড়া, ক্লাসের ফাকে কলম দিয়ে খেলা, টিফিনের পর ক্লাস ফাঁকি দেয়া, শিক্ষকদের ভালোবাসা, স্কুল শেষে উল্লাসিত মনে খেলার মাঠে ফেরা। এগুলো আজ শুধুই গল্পের পাতায়। পুকুরের ঘোলা জলে সময় জ্ঞান হারিয়ে সাতার কাটা, ঝুম বরষায় বৃষ্টিতে ভেজা, একুশে ফেব্রুয়ারীর রাতে ফুল চুরি করা, স্কুল পালিয়ে সিনেমা দেখা এসব অনিয়ম এখনকার সময় হয়তো তেমন দেখা যায় না। এসব ছাড়া স্কুল জীবনের স্মৃতি কি করে অমলিন হয়। এই সব ভালোবাসার প্রহর যখন ফেলে চলে এসেছি তখন বুঝতে পেরেছি, কি ছিল সেই সময়গুলোতে। যার টানে আজও প্রতিনিয়ত ফিরে যেতে ইচ্ছে করে সেই স্কুলের বারান্দায়, সেই ছোট্ট জাম গাছের ছায়ায়।

কি পেয়েছি স্কুল জীবনে? শুধু কি দুষ্টুমি? না। যা পেয়েছি তা হচ্ছে মানুষ হয়ে বেঁচে থাকার পর্যাপ্ত জ্বালানি। পেয়েছি একটা বিবেক নামের কাঠগড়া। পেয়েছি সত্য পরিমাপের দুটি চোখ। পেয়েছি বিচার করার জ্ঞান। পেয়েছি ভালোবাসার মানষিকতা। যেগুলোকে আমরা সংক্ষেপে শিক্ষা বলে থাকি। সুশীল সমাজ আজ জায়গা দিয়েছে সেই শিক্ষার বলে।

“জীবন একটা দালান, শিক্ষা তার সিড়ি, যত উপরে উঠতে চাইবো তত বেশী শিখতে হবে।”

একটা স্কুল একটা মানুষকে জীবন দালানের সর্বোচ্চ শিখরে ওঠার সিড়ির সন্ধান দিতে পারে, হাতে প্রজ্জলিত করতে পারে একটি আলোকিত উজ্জ্বল মশাল কিন্তু বিনিময়ে ঐ মানুষটা তার স্কুলকে কি দিতে পারে? একটু শ্রদ্ধা, ভালোবাসা। ভবিষ্যৎ প্রজন্মের জন্য সম্ভাবনা। চাইলে আরো অনেক কিছু।

আমি ব্যক্তিগত দৃষ্টিকোন থেকে বলতে চাই, আমাদের সবার উচিত আমাদের যার যার স্কুলের জন্য দায়বদ্ধটা থেকে নয়, প্রতিদান হিসেবে নয়, মানবিকতা থেকে স্কুলের গৌরব ত্বরান্বিত করার জন্য স্ব স্ব স্বামর্থ অনুযায়ী এগিয়ে আসা। কারন আজ আমি যেখানে আছি, যে অবস্থানে আছি তার ভিতটি সেই স্কুল থেকেই গড়া।।

Back To Top